কিভাবে ফেইসবুকের সিকিউরিটি প্রশ্ন পাল্টাতে হয়!

কিভাবে ফেইসবুকের সিকিউরিটি প্রশ্ন পাল্টাতে হয়!

সবাইকে স্বাগতম জানাচ্ছি আমার টিউনে। আপনারা অনেকেই ফেইসবুকের রিকভারির জন্যে সিকিউরিটি বৃদ্ধির জন্যে সিকিউরিটি প্রশ্ন সেট করে থাকেন। অনেকেই বেখেয়ালে এমন সিকিউরিটি প্রশ্ন এবং তার উত্তর সেট করে নেন যেটা আপনার পরিচিতি অনেকের পক্ষেই জেনে নেওয়া সম্ভব এবং যেটার মাধ্যমে আপনার আইডির নিরাপত্তা ক্ষতির সম্মুখিন হতে পারে!।
আমি স্টেপ বাই স্টেপ দেখাচ্ছি কিভাবে প্রশ্নটি পাল্টাতে হয়।
প্রথমেই ফেইসবুক ডটকমে যান এবং ফরগেট পাসওয়ার্ডে ক্লিক করুন।
এরপরে আপনার ই-মেইল আইডী এবং ফেইসবুক ইউজার নেইম দিন আপনার একাউন্ট আইডেন্টিফাই করার জন্যে।
আইন্ডেন্টিফাই হয়ে যাওয়ার পরে "No longer have access to these" এই লেখাটিতে ক্লিক করুন।
এইবার ফেইসবুক থেকে আপনাকে প্রশ্ন করা হবে তাহলে ফেইসবুক কিভাবে আপনার সাথে যোগাযোগ করবে আপনার এই একাউন্ট সংক্রান্ত সমস্যা সমাধানের জন্যে, আপনি নতুন একটি ই-মেইল আইডি দিন যেটা আগে কোনো ফেইসবুক আইডিতে ব্যবহার হয়নি।
এ পর্যায়ে আপনি যে সিকিউরিটি প্রশ্নটি সেট করেছিলেন সেটার উত্তর জানতে চাওয়া হবে আপনার কাছে সঠিক ভাবে উত্তর প্রদান করে সাবমিট করুন।
এ পর্যায়ে আপনাকে আপনার একাউন্টের জন্যে নতুন পাসওয়ার্ড দিতে হবে বলবে।
এবার আপনি যে নতুন ই-মেইল এড্রেসটি ওপেন করেছিলেন সেখানে ফেইসবুক থেকে একটি মেইল সেন্ট করা হবে মেইলটি ওপেন করে প্রথম লিঙ্কে ক্লিক করুন।

এইবার তারা আপনাকে ২৪ ঘন্টার জন্যে অপেক্ষা করতে বলবে, কিন্তু সেটা কিভাবে সমাধান করা যায় তা এই পর্যায়ে আমি আপনাদের কাছে লেখার মাধ্যমে তুলে ধরবো।
আবার ফেইসবুকে যান এবং আপনার একাউন্টে লগিন করুন ই-মেইল আইডি এবং আগের পাসওয়ার্ডটি ব্যবহার করে। এবার আপনাকে দেখাবে "Your account is temporarily locked" এবার "This Wasn't me" তে ক্লিক করুন।
এইবার এই লেখাটি দেখতে পাবেন "Did someone else to access your account" সেখানে সিকিউর মাই একাউন্ট এই লেখাটিও দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
এরপর আবার কন্টিনিউ তে ক্লিক করুন।
এবার তারা আবারো নতুন পাসওয়ার্ড সেট করতে বলবে আপনার একাউন্টের জন্যে আবার নতুন পাসওয়ার্ড দিন, তারপরে কন্টিনিউ তে ক্লিক করুন ই-মেইল এড্রেস নতুনটি পাল্টিয়ে পুরোনোটি দিতে চাইলেই এই পর্যায়ে আপনি পারবেন এরপরে কন্টিনিউ তে ক্লিক করুন এবার দেখতে পাবেন ফেইসবুক আপনাকে আপনার সিকিউরিটি প্রশ্ন চেঞ্জ করতে বলতে চেঞ্জ করে দিন প্রশ্নটি আপনার সুবিধা মতো একটি সিকিউরকিউরড প্রশ্ন দিয়ে যার উত্তর কেউ জানে না।
এইবার কিছুক্ষন আগে তৈরি করা পাসওয়ার্ডটি দিয়ে লগিন করুন ফেইসবুকে! :)
সবাইকে ধন্যবাদ টিউনটি পড়ার জন্যে, দয়া করে কেউ টিউন কপি করবেন না অনুমতি ছাড়া।
দুইদিন আগে একটি টিউন লেখেছিলাম যেটা এখনো একই পেইজেই আছে তার ৩টা টিউন উপরেই আরেকজন আমার টিউন পুরো কপি করে যুগটেক না কি এক ব্লগের নামে চালিয়ে দিয়েছেন।
চোর ভাইদের বলবো একটু হলেও তো লজ্জা করেন। এ বিষয়ে টেকটিউনস কর্তিপক্ষের দৃষ্টি আকর্ষন করছি যদিও আমি ভালোভাবেই জানি এটা তাদের নজরে পরবে না।
ধন্যবাদ সবাইকে। আমার সাথে যোগাযোগ করতে চাইলে আমার ফেইসবুক আইডিতে যোগাযোগ করতে পারেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস