৪৫ বছরের ক্রমাগত সন্ত্রাস, দখল, ক্ষমতার দাপট এনার্খীর সৃস্টি করছে।

sajeeb,junayed,zunayed

৪৫ বছরের ক্রমাগত সন্ত্রাস, দখল, ক্ষমতার দাপট এনার্খীর সৃস্টি করছে।

ঢাকায় যা ঘটছে এটা এনার্খীর ফসল; যারা খুন করেছে ও নিজেরা নিহত হয়েছে, এরা জীবনের কোন অংশে, কোন কারণে আত্মহত্যা করার সম্ভাবনা ছিল। বাংলাদেশ, তার জনসংখ্যা, শিক্ষা, সরকার, প্রশাসন, রাজনীতি, অর্থনীতি, সমাজিক অবস্হা, বেকারত্ব নিয়ে যে পজিশনে আছে, এ ধরণের ঘটনা খুবই সম্ভব; এটা এই ধরণের ঘটনার শুরু; সরকারের পদক্ষেপ, সরকারের ব্যাখ্যা, সরকারের রিএ্যাকশন পর্যবেক্ষণ করলে মনে হচ্ছে, সরকার ঘটনার সুদুর প্রসারী প্রভাব বুঝতে সক্ষম নয়, অথবা সরকার কমপক্ষে খুব একটা চিন্তিত নয়।

এনার্খী হচ্ছে, সরকারের উপস্হিতি অস্বীকার করা, দেশের আইন না মানা, দেশের প্রচলিত আইনের বাহিরে কোন গোস্ঠীর, কোন দলের মতামতকে, বিশ্বাসকে চালু করার প্রচেস্টা, বিশৃংলা সৃস্টি করে দেশ ও সমাজকে ভীতির মাঝে রাখা। যারা সমাজ, দেশ, সরকারের সাথে বিবিধ কারণে, চলতে পারে না, তাল মিলাতে পারে না, তারা এনার্খীর দিকে চলে যায় ক্রমে। এমন কি ক্ষমতাসীন গ্রুপও দেশের আইন কানুনের বাহিরে নিজের ইচ্ছাকে কার্যকরী করতে গিয়ে, ক্রমাগতভাবে রিপাবলিকের আইন ভংগ করতে করতে এনার্খী চালু করে দেয় নিজেদের অজান্তে ।

বাংলাদেশে কর্মরত ও ব্যবসায়িক কারণে অবস্হানরত বিদেশীরা সাধরণত শিক্ষিত বাংগালীদের চেয়ে অধিক আয় করে, ভালো জীবন যাপন করে, স্হানীয়দের চেয়ে উদার, ও অমুসলিম; সময়ের সাথে এগুলো হতাশ, শিক্ষিত বেকারদের মনে আঘাত করতে পারে। কম উদার বাংগালীদের জন্য বিদেশীদের খোলামেলা, ব্যয়বহুল ও স্হানীয় ট্রেডিশনের সাথে অমিল চলাফেরা ইত্যাদি ইর্ষার কারণ হতে পারে; এসব বিদেশীরা হতাশ, এনার্খিস্টদের টার্গেটে পরিণত হতে পারে।

বাংলাদেশের বর্তমান পরিস্হিতি এনার্খীজম সৃস্টি করে চলেছে; এটাার অবসান ঘটাতে দক্ষ সরকারের দরকার, দীর্ঘমেয়াদী উন্নয়ন, মানুষের মাঝে আশার সন্চারের প্রয়োজন; জনতার সাথে চলতে পারে, মানুষের সাথে কথা বলে, মানুষের ইচ্ছাকে কার্যকরী করতে পারে এই ধরণের জন-প্রতিনিধি দরকার; সবকিছুর আগে, প্রতিটি নাগরিকের শিক্ষার দায়িত্ব সরকারকে নেয়ার দরকার; প্রতিট নাগরিককে উচ্চ-শিক্ষা দেয়ার মতো সম্পদ আছে, সেটাকে কাজে লাগানো হতে পারে প্রথম পদক্ষেপ; মানুষ শিক্ষিত হয়ে নিজের প্রাণের মুল্যকে অনুধাবন করুক, একজন ইতালিয়ান, একজন জাপানীর প্রানের মুল্য বুঝুক। মানুষের প্রাপ্য অধিকারকে একটা শ্রেণী দখল করে রাখাতে মানুষ কোন সরকারের প্রতি আস্হাশীল ছিল না গত ৪৫ বছরে; এটা এনার্খী সৃস্টির জন্য বড় ফ্যাক্টর।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস