ময়ূরের লেজে কেন আঁকা অসংখ্য চোখ?

sajeeb,junayed,zunayed, juwel

ময়ূরের লেজে কেন আঁকা অসংখ্য চোখ?

আমিও একবার অমন এক ময়ূরের রাজ্যে হারিয়ে গিয়েছিলাম। সেখানে চোখ খুললে কিছু দেখা যায় না, চোখ বন্ধ করলে সব পরিস্কার। কান পাতলে শুনতে পাই হাহাকার, আর মনোযোগ অন্যত্র সরিয়ে নিলে পরিস্কার শোনা যায় ঝর্ণার কুল কুল ধ্বনি। হঠাৎ কোত্থেকে যেন একটা কাঠবিড়ালী লাফিয়ে আমার কোলে এসে পড়েছিল। আদর করে তার মাথায় হাত বুলিয়ে দিতেই, সে রাজকুমারী এরিয়েলের কণ্ঠে কথা বলে উঠলো। আমি চমকে চোখ খুলে দেখি এক অধনগ্না, বিশালবক্ষা, মধ্যবয়সী; আমায় ব্রার্টভার্স্টের সসেজ ভেবে খুব করে মায়োনিজ আর ক্যাচাপ মাখাচ্ছে। অারেকটু হলেই হজম হয়ে যেতাম আর কি! ভাগ্যটা ভাল থাকায় আরও একবার সুখ পাহাড় আর দুখ পাহাড়ের সেই লিজেন্ড উপভোগের জন্য একটা এক্সট্রা লাইফ বোনাস পেয়েছি। তবে তারপর থেকে নীল রক্তই শুধু ক্ষরণ হয় হৃদয় থেকে। আর ভালবাসা ভরে থাকে কোনো এক হারিয়ে যাওয়া বেলুনের ঢাউস পেটে।

২.
নীল জলের প্রথম পরতে ভেসে থাকা জেলি ফিশদের দেখতে দেখতে লিটল প্রিন্সের মাথায় ভাবনা এসেছিল- সে যদি কখনও জাহাজ থেকে সাগরে পড়ে যায় তাহলে তার মৃত্যু কিভাবে হবে? পানিতে ডুবে, নাকি জেলি ফিশের বিষাক্ত ছোঁয়ায়? উত্তরে জনাব এভিয়েটর তাকে একটা ছোট্ট ছবি এঁকে দিয়েছিল। সেটার দিকে তাকিয়ে লিটল প্রিন্স যা ভাবতে চাইতো, তাই ভাবতে পারতো। সে ভেবে ভেবে বের করেছিল, সাগরে পড়ে গেলে তার মৃত্যু হবে না, রূপান্তর হবে। সেও ওই জেলি ফিশদের একজন হয়ে, মনুষ্যজন্মের অভিশাপ থেকে মুক্ত হবে। বসফরাসের নীল জল দেখে মুগ্ধ হতে আসা ট্যূরিস্টদেরকে, সাগরে ঝাপ দেয়ার জন্য আহ্বান জানাতে থাকবে, অনন্তকাল ধরে। মানব জাতিকে অভিশাপ মুক্ত করার ওই একটা উপায়ই তো এখনও বাকি আছে।
৩.
এমি ওয়াইনহাউজের একটা গান আছে- উইল ইউ স্টিল লাভ মি, টুমোরো? কভার যদিও, কিন্তু টানা শুনতে থাকলে, এক সময় মাথার প্রত্যেকটা নিউরণ, এক উত্তাল প্রশ্নসাগরে বেঁচে থাকার প্রাণপণ লড়াইয়ে ঢুকে পড়ে। রাণী হেরার প্রিয় পাখি ময়ূরের লেজে কেন আঁকা আছে অসংখ্য চোখ? রাজকুমারী লো কি সত্যি কখনও প্রকৃত ভালবাসার স্বাদ পেয়েছিল? কেন মানুষ সেই জায়গাটার নাম রেখেছে ফোর্ড অব দি কাউ? কে তোমায় সেখানে অামন্ত্রণ জানিয়েছিল কোনো এক আনন্দঘন সন্ধ্যালগ্নে? এত এত প্রশ্নের ভিড়ে এক সময় হারিয়ে যায় একটা অক্ষম অনুবাদ। তারপর আমার দু'চোখের পাতা ভারী হয়ে আসে। বুকের পাঁজরে খুব যত্ন করে এক সময় ছোট্ট যে দো'ফলা চাকুটা তুমি ঢুকিয়ে দিয়েছিলে, সেটা থেকে ফোঁটায় ফোঁটায় রক্ত ঝরে।
৪.
আজ তুমি আমার, তাই আমায় ভালবাসায় ভরিয়ে দিয়েছো
আজ তোমার দু'চোখ ভরে আছে ভালবাসায়, কিন্তু কাল?
কালও কি তুমি আমায় ভালবাসবে বলে ভেবেছো?
এটা কি সত্যিই এক অমূল্য ধন, নাকি মুহূর্তের আনন্দ মন্থন?
আমি কি তোমার জাদুকরী দীর্ঘশ্বাসে বিশ্বাস করতে পারি প্রিয়তমা,
বলো, কালও কি তুমি আমায় ঠিক এভাবেই ভালবাসবে?
আজ অনেক না বলা কথাও পড়ে নিচ্ছে হৃদয় অনায়াসে
কারণ এখন যে আমি বসে আছি তোমার মনের সিংহাসনে
কাল কি হবে, বলো; কালও কি তুমি আমায় একইভাবে ভালবাসবে?
তুমি কি শুধুই আমার? তোমার হৃদয়ের সবটুকু ভালবাসা কি শুধুই আমার জন্য?
উত্তরটা জরুরি, কারণ আমি চাই না, আর কাউকে কখনও প্রশ্নটা করতে
বলো প্রিয়তমা, কি ভাবছো তুমি, কালও কি আমায় ভালবাসবে?

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস