IELTS Reading সেকশনটি কেন রাখা হয়েছে?

Reading টিপস

IELTS Reading সেকশনটি কেন রাখা হয়েছে?

IELTS Reading সেকশনের মাধ্যমে জানা যায় যে আপনি একটি আর্টিকেল পড়ে আপনি বুঝতে পারছেন কি না?পরীক্ষায় কোন তথ্য একটি নির্দিষ্ট সময়ের মধ্যে খুজেঁ বের করতে পারেন কি না?

IELTS রিডিং নিয়ে কিছু তথ্য

IELTS রিডিং এর সময় থাকে ৬০ মিনিট । এই ৬০ মিনিটে ৩টি প্যাসেজের প্রশ্নের এর উত্তর সমাধান করতে হয়। কি মনে হচ্ছে ৬০মিনিটে ৩টি প্যাসেজের ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে, তা কিভাবে সম্ভব! আসলে এই কাজটি খুব সহজেই আমরা সঠিকভাবে করতে পারি। যদি আমরা কিছু টিপস এন্ড ট্রিকস ফলো করি।

তার আগে আমাদের জানা থাকা দরকার IELTS রিডিং সাধারণত কি ধরনের প্র্রশ্ন থাকে ?

IELTS রিডিং পরীক্ষায় যে ধরনের প্র্রশ্ন থাকে তা হলো,

Identifying information (True/False/Not given)Multiple choicesMatching InformationMatching headingsMatching featuresMatching sentence endingSentence completionFlow chart completionShort- answer questions

যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হলো,Identifying information (True/False/Not given)
প্রথমে (True/False/Not given) কিভাবে বাহির করব সেই বিষয়ে একটু ধারণা নেওয়া যাক
যদি সঠিক তথ্যটি দেওয়া থাকে তাহলে True আর যদি ভুল তথ্য দেওয়া থাকে তাহলে False এবং যে তথ্যটি দেওয়া আছে তা Passage এর মাঝেই না থাকে তাহলে Not given.

ছোট একটি গল্পের মাধ্যমে জানার চেষ্টা করি,
তিতাস সরকার ঢাকায় থাকেন। উনি যে রুমে থাকেন সেই রুমে ২টি লাইট, ১টি ফ্যান আছে। রুমের সামনে ১টি ব্যালকনি আছে। ব্যালকনিতে ২টি ফুলের টপ আছে। এখন যদি True/False/Not given বাহির করার জন্য দেওয়া থাকে,

ব্যালকনিতে ২টি ফুলের টপ আছে।তিতাস সরকার যে রুমে থাকেন সেই রুমে ২টি লাইট, ১টি ফ্যান ও ১টি এসি আছে।তিতাস সরকার যে রুমে থাকেন সেই রুমে ৩টি লাইট, ২টি ফ্যান আছে।

১নং এ দেওয়া আছে, ব্যালকনিতে ২টি ফুলের টপ আছে। যা প্যাসেজে সরাসরি দেওয়া আছে সেহেতু ১নং হবে True

২নং এ দেওয়া আছে, তিতাস সরকার যে রুমে থাকেন সেই রুমে ২টি লাইট, ১টি ফ্যান ও ১টি এসি আছে। প্যাসেজে সরাসরি দেওয়া আছে উনি যে রুমে থাকেন সেই রুমে ২টি লাইট, ১টি ফ্যান আছে। প্যাসেজে এসি বিষয়ে কোন তথ্য দেওয়া হয়নি । সেহেতু আমরা বলতে পারি Not given.

৩নং এ দেওয়া আছে, তিতাস সরকার যে রুমে থাকেন সেই রুমে ৩টি লাইট, ২টি ফ্যান আছে। কিন্তু প্যাসেজে সরাসরি দেওয়া আছে উনি যে রুমে থাকেন সেই রুমে ২টি লাইট, ১টি ফ্যান আছে। তো প্যাসেজে এর তথ্যের সাথে এক হচ্ছে না সেহেতু ইহার উত্তর হলো False.

আজকে একটি ট্রিকস জানার চেষ্টা করি

রিডিং সেকশনে ৬০ মিনিটে ৩টি প্যাসেজের প্রশ্নের এর উত্তর সমাধান করতে হয়। কি মনে হচ্ছে ৬০মিনিটে ৩টি প্যাসেজের ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে, তা কিভাবে সম্ভব! এই কাজটি সহজে করার জন্য,

প্যাসেজ-১০ মিনিট ব্যয় করব । কারণ প্রথম প্যাসেজটি তুলনামূলকভাবে সহজ থাকে ।প্যাসেজ-১৫ মিনিট ব্যয় করব । কারণ দ্বিতীয় প্যাসেজটি প্রথম প্যাসেজটির তুলনায় একটু কঠিন থাকে ।প্যাসেজ-২০ মিনিট ব্যয় করব । কারণ শেষের প্যাসেজটি তুলনামূলকভাবে বেশি কঠিন থাকে ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস