Listening টিপস

Listening টিপস

IELTS – এর পরীক্ষা শুরু হয় লিসিনিং মডিউল দিয়ে । সুতরাং লিসিনিংটা যদি ভাল হয়, দেখা যায় অন্য মডিউলগুলোতে আত্মবিশ্বাস বেড়ে যায়।

এখন কথা হলো IELTS – এর লিসিনিং মডিউল ভাল করা যায় কিভাবে?

আপনি পরীক্ষা হলে প্রবেশ করার সাথে কর্তব্যরত শিক্ষকগন আপনাকে কিছু ইন্সট্রাকশন দিবে। আপনার জন্য বরাদ্দ থাকবে একটি-টেবিল একটি চেয়ার, একটি হেডফোন, একটি কোশ্চেন পেপার ও একটি অ্যানসার পেপার। হেডফোনটি ওয়ারলেস হেডফোন যা একটি রিমোট সেন্সরের মাধ্যমে কাজ করে।

বি:দ্র : আপনাকে যখন হেডফোনটি দেয়া হবে তখন আপনি হেডফোনটি চেক করে দেখে নেবেন যে হেডফোনটি ঠিকমতো কাজ করছে কিনা। কারণ একবার পরীক্ষা শুরু হয়ে গেলে আপনি আর কোনো অভিযোগ করতে পারবেন না।

পরীক্ষা চলবে ৪০মিনিট। প্রথম ৩০মিনিট আপনি হেডফোনে শুনবেন এবং পাশাপাশি আপনার কোশ্চেন শিট অ্যানসার করবেন। মনে রাখবেন সব পরীক্ষা দেবেন পেনসিলে। কারণ ভুল হলে পরবর্তীতে সহজেই আপনি রি-রাইট করতে পারবেন। পরবর্তী ১০ মিনিটে পরীক্ষা শেষে কোশ্চেন শিট থেকে অ্যানসার শিটে উত্তর ট্রান্সফার করবেন। মনে রাখবেন, আপনি যখন হেডফোনে শুনবেন তখন উত্তরগুলো কোশ্চেন পেপারে তুলবেন। সরাসরি উত্তরগুলো অ্যানসার পেপারে তুলবেন না। কোশ্চেন পেপারে করা উত্তর, তোলার জন্য আপনি ১০মিনিট সময় তো পাচ্ছেন। সেই ১০মিনিট সময়েই উত্তরগুলো অ্যানসার পেপারে ট্রান্সফার করুন।

আরেকটি বিষয় হলো, লিসিনিং এ ৪ টি সেকশন থাকে এবং প্রত্যেক সেকশনে ১০টি প্রশ্ন থাকে । সাধারণত

সেকশন-১ এ, ২জন লোক কথা বলবে । টপিক্স হতে পারে হোটেল বুকিং বিষয়ে বা ভার্সিটিতে ভর্তি বিষয়ে।সেকশন-২ এ , ১জন লোক কথা বলবে কোন একটি বিষয় নিয়ে।সেকশন-৩ এ, ৩জন লোক কথা বলকে কোন একটি টপিক নিয়ে সেই কথা গুলো শুনে উত্তর দিতে হবে।সেকশন-৪ এ, ১জন লোক কথা বলবে কোন একজন বিজ্ঞানী বা বিশেষ ব্যক্তিকে নিয়ে ।

এখন কথা হলো IELTS Listening ভাল কিভাবে করা যায় তার কিছু টিপস জানা দরকার-

Read the questions carefully ( প্রত্যেকটি সেকশনের অডিও চালু হওয়ার আগে কিছুটা সময় থাকে, সেই সময়ে Question গুলো চোখ বুলিয়ে নিতে পারেন)।Think about the topic and possible answers (আপনি লিসিনিং এ প্রত্যেকটি সেকশনে যখন যাচ্ছেন তখন প্রত্যেকটি সেকশনের উপরে দেখবেন, সেকশনটির একটি টাইটেল দেওয়া আছে সেই টাইটেল দেখেই বুঝার চেস্টা করুন কথোপকথনটি কি বিষয়ে হতে পারে )।Listen and write ( শোনার সাথে সাথেই লেখার অভ্যাস তৈরি করতে হবে)।Get used to British English (BBC) (যেমন: lorry-British vs. truck-American).Prediction (what is the answer going to be- travel on———–bus/train) (কি ধরনের উত্তর হতে পারে তা অনুমান করার অভ্যাস থাকতে হবে, যেমন কোথাও ভ্রমন করছে বাক্য থাকলে বুঝতে হবে যে বাস বা ট্রেন অথবা কোন যানবাহন হতে পারে)।Follow instruction ( আমাদেরকে যে শীটটি দেওয়া হবে সেখানে প্রত্যেকটি সেকশনের উপওে কিছু ইন্সট্রাকশন দেওয়া থাকে সেগুলো ভাল কওে পড়তে হবে, যেমন লেখা থাকে- Write no more than three words.Singular vs. plural – আসলে লিসিনিং এর সময় খুবেই সতর্ক থাকতে যেন শব্দটি কি Singular না plural ( যেমন- Cat vs. cats)Be aware of changes– বাক্য শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন কারন অনেক সময় দেখা যায় শেষে sorry বলে নতুন আরেকটি বলছে ।( যেমন- It’s 2078. No I am sorry. It’s 4078)Listen to groups of numbers– phone numbers ( আমি যতগুলো লিসিনিং প্যাকটিস করেছি তার প্রায় সবগুলোতে একটি প্রশ্ন ছিল যে, আপনার ফোন নাম্বারটি বলুন তাই ০ থেকে ৯ সংখ্যাগুলোর উচ্চারণ প্যাকটিস করুন ।Handwriting must be clear (হাতের লেখা অবশ্যই ক্লিয়ার হতে হবে। ছোট বেলায় বাবার কাছে যে রকম চিঠি লিখতাম( প্রথমেই আমার সালাম/নমস্কার নিবেন, পর সমাচার এই যে, ….) বাবা যদি লেখা পড়ে না বুঝে তখন যেমন টাকা পাঠানো বন্ধ করে দিত ঠিক সেই রকম আপনার লেখা পড়ে যদি পরীক্ষক না বুঝে তাহলে উত্তর সঠিক হলেও কিন্তু নাম্বার পাবেন না ।13 vs. 30 ( এ ধরনের নাম্বারগুলো খুবেই মনোযোগ সহকারে শুনতে হবে–( 13 longer vs. 30 shorter)Answers format: উত্তর লেখার সময় যে সময় যে সমস্যাটি হয় তা হলো Letter গুলো কি সব Small letter হবে নাকি প্রথম Letter শুধু Capital letter হবে । এই সমস্যা দূর করার জন্য উত্তরগুলো সব CAPITAL LETTER ব্যবহার করুন।(USE ALL CAPITAL)Positive Mindset– আপনি এতগুলো টিপস জানেন ব্যাপারটাই আলাদা । সবচেয়ে ভাল স্কোর তো আপনিই করবেন। অর্থাৎ নিজের মাঝে আত্মবিশ্বাস গড়ে তুলুন । Best wishes to you all!

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস