উদ্যোক্তা হাট – কি, কেন, কিভাবে – আমার অভিজ্ঞতা
উদ্যোক্তা হাট – কি হয় এখানে? বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (BdOSN) এর কার্যক্রমের একটি ফেসবুক গ্রুপ হচ্ছে “চাকরী খুঁজব না চাকরী দেব“; আর এই গ্রুপ থেকেই আয়োজন করা হয় উদ্যোক্তা হাট নামের এই হাটটি। এবার ২০১৭ সালের এপ্রিলের ৮-১০ তারিখ বসবে এর ৪র্থ আয়োজন।
এই গ্রুপের সাথে থাকার ফলে এবং প্রতিবার এই হাট নিয়ে আলোচনা করার ফলে আমার কাছে সাধারণ কিছু প্রশ্ন চলে আসে, সেগুলির একটা উত্তর সাজিয়ে দিচ্ছি এখানে; যাতে সবাইকে শুধু লিংকটা ধরিয়ে দিলেই পড়ে দেখতে পারেন।
আপনার সেবা বা পণ্য মানুষ যখন নিজে সামনে দাড়িয়ে দেখবে, তখন অবশ্যই সেটির প্রতি বিশ্বাস জন্মাবে দ্রুতই।
এই গ্রুপের সাথে থাকার ফলে এবং প্রতিবার এই হাট নিয়ে আলোচনা করার ফলে আমার কাছে সাধারণ কিছু প্রশ্ন চলে আসে, সেগুলির একটা উত্তর সাজিয়ে দিচ্ছি এখানে; যাতে সবাইকে শুধু লিংকটা ধরিয়ে দিলেই পড়ে দেখতে পারেন।
উদ্যোক্তা হাট এ কি হয়?
এই হাটটি মূলত দেশী উদ্যোক্তাদের বিভিন্ন পণ্য এবং সেবা সবার কাছে দেখানোর একটা উদ্যোগ। এই মেলাতে অংশগ্রহণ করা উদ্যোক্তারা তাদের সেবা এবং পণ্য সবার মাঝে সরাসরি উপস্থাপনের সহজ একটি সুবিধা এই মেলার থেকে পান। আর এই মেলাতে প্রতিবছরই প্রচুর সংখ্যক দর্শনার্থী আসে, ফলে দর্শনার্থীরাও দেশীও উদ্যোক্তাদের বিভিন্ন পণ্য এবং সেবার সাথে সরাসরি পরিচিত হতে সুযোগ পান।লোকজন হয় কেমন?
অনেকেই এই প্রশ্নটি করে থাকেন, মূলত যারা স্টল নিতে আগ্রহী তারা আরও বেশী এই কথাটি বলেন। এটির একটি ধারণা আপনাকে দেই। গতবছরও আমার WOWzer এর অন্যতম সেরা প্রোডাক্ট Magic Ruti Maker TM নিয়ে ছিলাম। দুই দিনের ঐ মেলায় শুধুমাত্র আমাদের স্টলে ভিজিট করবার জন্যই এসেছিলেন প্রায় হাজার দেড়েক দর্শনার্থী। যাদের সবাই আমাদের ফেসবুক পেজ এবং প্রমোশনের মাধ্যমে জেনেছিলেন যে রুটি মেকার এর একেবারে সরাসরি কাজ দেখা যাবে এখানে। আর ঠিক এমন ভাবেই বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজেদের প্রচারণার মধ্যমে অনেক ভিজিটর এনেছিলেন। আর ২০১৬ সালের হাট এর খবর প্রথম আলো সহ বিভিন্ন পত্র-পত্রিকা এবং টিভিতে প্রচার হয়। ফলে লোকজন কম হবার কোন সুযোগই ছিলো না। এবারও এমনটাই থাকছে।আমার অভিজ্ঞতা
আমার প্রতিষ্ঠান থেকে বেশ চিন্তা ভাবনার পর হাটে যোগদান করি। প্রথমে আমারও আপনার মত একটু চিন্তা ছিলো না বললে ভুল হবে। তবে এক উদ্যোক্তা হাট থেকে আমি যেই উপকারীতা পেয়েছি, এ বছর তাই ঘোষণা আসার সাথে সাথে আমার স্টলটি বুক করেছি। গত বছর এই হাট এ আসবার আগে পর্যন্ত যেখানে আমাদের মাসের টার্গেট সেল আনতেই শত শত ডলার ফেসবুক এবং ইউটিউবকে দেওয়া লাগতো, সেখানে এক মেলার পর আমাদের টার্গেট পূরণ করতে সমস্যা তো হয়ই না, বরং আমরা দীর্ঘ্য মেয়াদে এর সুবিধা এখনও পেয়ে যাচ্ছি।আপনার সেবা বা পণ্য মানুষ যখন নিজে সামনে দাড়িয়ে দেখবে, তখন অবশ্যই সেটির প্রতি বিশ্বাস জন্মাবে দ্রুতই।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন