আসেন, গোবোরে লাথি দিয়া প্রমান করি আমি পারি!

আসেন, গোবোরে লাথি দিয়া প্রমান করি আমি পারি!

 

 

আসেন, গোবোরে লাথি দিয়া প্রমান করি আমি পারি! টাইটেল দেখে চমকানোটাই স্বাভাবিক। টাইটেলটা দেবার সময় আমিও ভাবছিলাম যে এমন একটা নেগেটিভ মার্কা পজেটিভ টাইটেল দিবো কি না। কিন্তু আমার সাথে ২০০৬ সালে ঘটে যাওয়া একটা ঘটনার ফলে এই টাইটেলটাই রেখে দিলাম। আগে তাহলে ঘটনাটা বলে নেই। ঘটনাটা বললেই মনে হয় সব থেকে ক্লিয়ার হবে যে আমি কি বলতে চাইতেছি।

সেই গোবোরে লাথি মারবার ঘটনা

২০০৫ সাল আমার জীবনে সব থেকে ঘটনা বহুল একটা বছর। এই বছরেই আমি জেনেছি আমি যা পারি বলে জানি, তা আসলে পারি না। আবার এই বছরেই জেনেছি যে আমি যা পারিনা বলে মানুষ মনে করে তা আমি পারি। এ বছরেই আমি জেনেছি বন্ধুত্ব কাকে বলে, এ বছরেই জেনেছি বিনা কারণে কি করে মানুষ মানুষের শত্রুতে পরিণত হতে পারে। অনেক অনেক কিছু শিখেছি, বুঝেছি। এ বছরেই আমি এমন একটা কাজ করেছিলাম, যা সবাই বলেছিলো যে আমার দ্বারা হবেই না। এবং আমি সফল হয়েছিলাম। সেই কাজের বর্ননা না দেই।
২০০৬ সালে এসে হঠাৎই একজন প্রশ্ন করে বসলো যে ঐ কাজটা করে আমার তো কোন উপকার হয় নাই। আমি তাকে বললাম যে আমার কিছু হোক বা না হোক, কনফিডেন্স তো বাড়ছে। I know what I’m capable of। কিন্তু সে অন্য একটা পয়েন্টে আমার মুখে কাঁদা ছুড়ে দিলো। সে বলেই বসলো, মানুষ বলছে তুমি পারো না, আর তুমি করে দেখালে। বিষয়টা হয়ে গেলো যে তোমাকে কেউ বলছে যে গোবোরে লাথি মারতে পারো না, তাই তুমি গোবোরে লাথি মেরে দেখালে। আশে পাশে থাকা প্রায় ৮-১০জন গুরুজন লেভেলের লোক হেসে ফেটে পড়লো।
প্রথমেই বুঝে ফেলেছিলাম যে এই ভদ্রলোক তার ভদ্রতার আড়ালে আসলে আমাকে একটু অপমান করতে চাইতেছে, এবং সেটারই প্রথম স্টেপ হিসাবে এই লোক আমাকে রাগাতে চাইতেছে। মনে মনে একটা ছোট প্লান করে ফেললাম যে এনাকে দিয়ে এখনই আমি গোবোরে লাথি মারাবো।
সবাইকে চ্যালেঞ্জ ছুড়ে বললাম যে আমার ঐ কাজের সাথে কোন ভাবেই গোবোরে লাথি মারা আপনারা রিলেট করতে পারেন না, এবং এটা আমাকে বুঝাতে পারবেন না। তারা ঐ ৮-১০ জন মিলে প্রায় ৩০ মিনিট অশেষ চেষ্টার পর আমাকে প্রশ্ন করলো, “বুঝাতে পারলাম যে তুমি যা করছো তা এক প্রকার গোবোরে লাথি মারবার মতই অবস্থা?”
খ্যাক খ্যাক করে হাসলাম কিছু সময়, তারা হতভম্ভ! বললাম যে হুম, বুঝতে পারছি, এবং এটাও বুঝতে পারছি যে আপনাদের মত বড় বড় মানুষ যদি গোবোরে লাথি মারতে পারে, তাহলে আমার গোবোরে লাথি মারয় কোন অপরাধ বা ভূল নাই। উনারা আরও এক লেভেলের হতভম্ভ হলেন! প্রশ্ন করলেন যে উনারা কখন গোবোরে লাথি মারলেন।
আমি ব্যাখ্যা করলাম, আমি প্রথমে  বলেছিলাম যে আপনারা আমাকে বুঝাতে পারবেন না, এবং এই মাত্র আপনারা আমাকে বুঝিয়ে ফেলেছেন। শুধু মাত্র আমি বলেছি যে বুঝাতে পারবেন না বলে আপনারা বুঝিয়ে দেখিয়েছেন যে আপনারা বুঝাতে পারেন, আর আমাকেও কেউ বলেছিলো যে আমি ঐ কাজটা পারি না, আমি করে দেখিয়েছিলাম। আমরা সবাই কি একই কাজ করলাম না? আমি যদি গোবোরে লাথি মেরে থাকি, আপনারা নিশ্চই কাঁদাতে লাথি মারেন নাই। আর আমার জানা মতে আপনারা সবাই বড় বড় কম্পানির বড় বড় অফিসার। আপনাদের মত মানুষ এই কাজ করতে পারলে আমি কেন পারবো না? দোষ কোথায়?
আর এক দফা খ্যাক খ্যাক হাসির পর আমি উঠে দাড়িয়ে জিজ্ঞাসা করলাম যে চায়ের বিল দিয়ে যাবো কি না। যখন হেটে চলে আসছিলাম তখন খুব স্পষ্টই না দেখেও দেখতে পাচ্ছিলাম যে ৮-১০টা হতাশ, অবাক, হতভম্ভ, বেকুব চেহারা আমার যাবার পথে তাকিয়ে আছে।

শেষ কথা

আমার মনে হয় আমার ম্যাসেজটা ক্লিয়ার। আমরা কোন কিছু করলে সেটার ক্রিটিসিজম আসবেই। আপনার উচিৎ আপনার কাজ করে যাওয়া। আপনাকে যদি কেউ বলে যে আপনি কিছু পারেন না, করে দেখান। নিজের উপর বিশ্বাস রাখেন। আপনি যদি স্বপ্ন দেখতে পারেন, সেটাকে আপনারই রক্ষা করতে হবে, সেটাকে আপনারই পূরন করতে হবে। মানুষ নিজে যা পারে না, তা আপনাকে বলবে যে আপনিও পারবেন না।

কিছু বানী

  • If you can dream it, you can do it. – Walt Disney
  • If you think you can do it, you can. – John Burroughs
  • It ain’t bragging if you can do it. – Dizzy Dean
  • I don’t think anything is unrealistic if you believe you can do it. – Richard L. Evans
  • If it’s what you do and you can do it, then you do it. – Van Morrison

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস