“বিপদ কখনও বলে কয়ে আসে না”

জীবনের যে কোন সময় ঘটে যেতে পারে ছোটবড় যেকোনো সমস্যা । কথায় আছে “বিপদ কখনও বলে কয়ে আসে না” আর তার প্রমান আমাদের নিত্য জীবনেই পাওয়া যায়। যেমন-

১। অফিস শেষে আপনি একা একটি মেয়ে বাসায় ফিরছেন। নির্জন পথের মাঝে কিছু সন্দেহভাজন লোক আপনার পিছু নিয়েছে এমতাবস্থায় পুলিশের সাহায্য দরকার, কিন্তু পার্শ্ববর্তী থানার নম্বর জানা নেই। কিংবা অ্যানড্রয়েট ফোন এ পুলিশের অ্যাপ এর মাধ্যমে নম্বর সংগ্রহ করারও সম্ভব নয় কারন আপনার কাছে সাধারন ফোন। কি করবেন বুঝতে পারসেন না?? 
*** ডায়াল করুন 999 এ!!!!!
পুলিশ কে শুধুমাত্র নিজের অবস্থান টি জানান।মুহূর্তেই পুলিশ হাজির হয়ে যাবে আপনার সাহায্যের জন্য।

২। পরিবারের সবথেকে বয়স্ক মানুষটি হুট করে অসুস্থ হয়ে পরেছে,বাসায় একমাত্র আপনি ই আছেন। দ্রুত অ্যাম্বুলেন্স ডাকা দরকার কিন্তু কাছের কেও ই ফোন ধরছে না। কি করেবেন???
***সময় নস্ট না করে ডায়াল করুন 999 এ। নিমিষেই অ্যাম্বুলেন্স চলে আসবে আপনার বাসায়।

৩। হঠাৎ খুব চিৎকারের শব্দ ,পাশের বাসায় আগুন লেগেছে,কিছুক্ষনের মধ্যেই আগুন আপনার বাসায়ও ছড়িয়ে পড়বে, ফায়ার সার্ভিস এ ফোন করবেন কিন্তু ব্যাল্যান্স শেষ ??কিভাবে এই বিপদে সাহায্য পাবেন??
***চিন্তাহীন ভাবে ডায়াল করুন 999 এ । ফায়ার-সার্ভিস তাৎক্ষনিক পৌছে যাবে।

উপরের সব কথা গুলি কি গল্প মনে হচ্ছে? মনে হচ্ছে এইসব শুধুমাত্র ইউরোপ-আমেরিকায় এ সম্ভব?? না!!! আমাদের স্বপ্নের এই নতুন বাংলাদেশের কথাই বলা হচ্ছিল এতক্ষণ। আমরা ইতিমধ্যেই প্রবেশ করেছি তথ্য প্রযুক্তির এক নতুন বাংলাদেশে। এ বাংলাদেশে কোন বিপদেই আপনি একা নন। আপনার পাশে সাহায্যকারী হিসেবে হাজির আছে ন্যাশনাল হেল্প ডেস্ক। আপনার যে কোন বিপদে ,যে কোন সময় সাহায্যের জন্য পেয়ে যাবেন হেল্পডেস্ককে।

আসুন জেনে নেই এই সেবাটি সম্পর্কিত কিছু সাধারন তথ্য-
১. কিভাবে সাহায্যের জন্য আবেদন করবেন?
উত্তরঃ যে কোন সময়, যে কোন বিপদে পুলিশ,ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স এর সেবা পেতে আপনার মোবাইল থেকে ডায়াল করুন 999 নম্বরে। ব্যাস সাহায্যকারী পৌছে যাবে আপনার কাছে।

২. ব্যাল্যান্স থেকে কত টাকা কাটা হবে সেবাটির জন্য? 
উত্তরঃ একটি টাকাও না, কারন এই সেবাটি সম্পূর্ণ ট্রোল ফ্রি।

৩. এই সেবাটি কি রাতেও পাওয়া সম্ভব?
উত্তরঃ দিনে রাতে যে কোন সময় আপনাকে সাহায্য করার জন্য প্রস্তুত 999 হেল্পডেস্ক দল।

৪. মোবাইল এর পাশাপাশি ল্যান্ডফোন এও কি এই সেবাটি পাওয়া যাবে?
উত্তরঃ না, এই সেবাটি শুধুমাত্র মোবাইল এর জন্য প্রযোজ্য।

৫. অ্যাম্বুলেন্স এর জন্য কি টাকা দিতে হবে? 
উত্তরঃ হ্যাঁ , কারন বিনামুল্লে অ্যাম্বুলেন্স সেবা কোন সংস্থাই দেয় না।

৬. বাংলাদেশের যে কোন জায়গা থেকেই কি সেবা পাওয়া যাবে ?
উত্তরঃ হ্যাঁ।

৭. কেও কি ইচ্ছে করে ভুল তথ্য দিতে পারবে?
উত্তরঃ ইচ্ছেপুরবক কেও ভুল তথ্য দিলে তার বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে। কারন প্রতিটি তথ্য রেকর্ডে এ থাকবে। ভুল তথ্য বাতিত যে কোন তথ্য ই দেওয়া যাবে।

প্রয়োজনীয় সাবধানতা
১। কখনই শুধুমাত্র মজা করের জন্য কল দেওয়া যাবে না, কারন একবার “ প্রাঙ্ক কলার” হিসেবে চিহ্নিত হলে আর কখনই সাহায্যের জন্য কল করা যাবে না।
২। শুধুমাত্র প্রয়জনেই 999 নম্বর তো ডায়াল করা উচিত। কোন ছোটখাটো সমস্যার জন্য সাহায্যের আবেদন না করাই ভাল। এতে করে খুব বড় বিপদে আটকে থাকা কোন ব্যাক্তি সাহায্য পাওয়া থেকে বঞ্ছিত হবে।

(তথ্যসুত্রঃ সংগৃহীত)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

PC Based MikroTik Router OS Installation

থাই লটারি কিভাবে খেলবেন

লটারি জেতার কার্যকরী কৌশল জানেন কি?টিপস ও ট্রিকস